বোরা গুহা (Borra Cave)

বিশাখাপত্তনম থেকে মাত্র ১১৮ কিলো মিটার দূরে রোমাঞ্চ ও তুলনাহীন নৈসর্গিক শোভায় ভরপুর আরাকু ভ্যালি আর আরাকু ভ্যালি যাওয়ার পথে পর্ণমোচী বৃক্ষ, জঙ্গল, সরষে খেত, টিলার তরঙ্গ, প্রাকৃতিক ঝর্ণার সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি আরেকটি প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর বোরা গুহার শোভা উপরি পাওনা ।

প্রাকৃতিক ভাবে সৃষ্ট এই গুহা লক্ষ্যাধিক বছর ধরে চুনাপাথর আর জলের ক্রিয়া কর্মেরই প্রতিফলন, যেটি ৩০০ মিটার প্রশস্ত এবং ৪০ মিটার গভীর । ভূতাত্ত্বিকদের মত অনুসারে লক্ষ্যাধিক বছর আগে এই গুহার মধ্যে দিয়ে বয়ে যাওয়া নদী তার পথ পরিবর্তনের সাথে সাথেই চুনাপাথরের বিশাল দেওয়ালের ফাঁক দিয়ে চুন মেশানো ফোঁটা ফোঁটা জল দিয়ে প্রাকৃতিক নিয়মেই সৃষ্টি করেছে শিবলিঙ্গের মতো নানা মূর্তি ।

১২০ টি সিঁড়ি বেয়ে নামতে থাকা গুহার মধ্যে মধ্যে কাস্ট জানালা দিয়ে সূর্য কিরণের ঝলক স্বর্গীয় সুন্দর্য্য অনুভব করায় । তবে এর পাশাপাশি কৃতিম আলোও গুহার সুন্দর্য্য আরো বৃদ্ধি করে চলেছে ।

কি ভাবে যাবেন : বিশাখাপত্তনম হইতে গাড়ি কিংবা ট্রেন এ করে যাতে পারেন । তবে বিশাখাপত্তনম – আরাকু গামী কিরণ্ডল এক্সপ্রেস যাত্রা পথের আনন্দ আরো বৃদ্ধি করে । এই পথ টি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট র আখ্যা পেয়েছে । জয়ের পথে অসংখ্য টানেল ও ঝর্ণার সুন্দর্য্য যাত্রা পথের শোভা দ্বিগুন করে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *